কে বেশি সুরক্ষিত অ্যানড্রয়েড নাকি আইওএস?

admin / No Comments

বিশ্বব্যাপী সবথেকে জনপ্রিয় দুটি অপারেটিং সিস্টেম অবশ্যই অ্যানড্রয়েড ও iOS। দুটি অপারেটিং সিস্টেমেরই নিজস্ব ভালো ও মন্দ দিক রয়েছে। নিজেদের মধ্যেও জোর প্রতিযোগিতা চলছে সবসময় এই দুই অপারেটিং সিস্টেমের মধ্যে।

অ্যানড্রয়েড ও iOS দুই অপারেটিং সিস্টেমেরই রয়েছে নিজস্ব ইউজার বেস। কিন্তু সাইবার অ্যাটাকের যুগে কোন অপারেটিং সিস্টেমের সিকিউরিটি অন্যের থেকে ভালো তা জেনে নেওয়া খুব জরুরি। যেহেতু অনলাইনে আপনি কখনই ১০০% সুরক্ষিত নন তাই জেনে নিন কোন মোবাইল অপারেটিং সিস্টেমটি অন্যের থেকে বেশি সুরক্ষিত-

ম্যালওয়ার অ্যাটাক-
মোবাইল ব্যবহারের সময় আমরা কতটা রিস্কের সামনে রয়েছি তা জেনে নেওয়া জরুরি। গবেষণা বলছে ম্যালওয়ার অ্যাটার থামানোতে iOS অ্যানড্রয়েডের থেকে ভালো কাজ করে। এই কারণেই ম্যালওয়ার অ্যাটাকগুলি অ্যানড্রয়েড ডিভাইসগুলিকে টার্গেট করে। এর অন্য কারণ অবশ্যই অ্যানড্রয়েডের প্রচুর গ্রাহক সংখ্যা। অ্যাপেল স্টোরের অ্যাপগুলি প্লে স্টোরের অ্যাপের থেকে অনেক বেশি সুরক্ষিত। কারণ অ্যাপেল প্রতিটি অ্যাপ আলাদা করে সিকিউরিটি রিভিউ করে তবে অ্যাপস্টোরে বিক্রি শুরু করে।

সফটওয়ার আপডেট-
অপারেটিং সিস্টেম আপডেটেড থাকলে সিকিউরিটি থ্রেট থেকে বাঁচার সম্ভবনা সবসময় বেশি থাকে। খুব কম অ্যানড্রয়েড ডিভাইসেই লেটেস্ট অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম দেখা যায়। অন্যদিকে প্রায় সব iOS ডিভাইসেই লঞ্চের সাথে একই সাথে চলে যায় লেটেস্ট iOS আপডেট। ফলে লেটেস্ট অপারেটিং সিস্টেম যে কোন ডিভাইসের সিকিউরিটি থ্রেট কমিয়ে দেয়।

ম্যানুফ্যাকচারিং-
অ্যানড্রয়েড একটি ফ্রি অপারেটিং সিস্টেম। এই কারণেই বহু মোবাইল প্রস্তুওতকারক সংস্থা অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যাবহার করেন। অনেক সময় এই মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলি নিজেদের সিকিউরিটি অ্যাড করে দেয় অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে। অন্যদিকে সব iOS ডিভাইসেই থাকে একই সিকিউরিটি কোডিং। কারণ সব ডিভাইসের নির্মাতা অ্যাপেল। সিকিউরিটির দিক থেকে দেখতে গেলে iOS অ্যানড্রয়েডের থেকে অনেকটাই এগিয়ে আছে এখনো।

Posted in: Blog
No Responses to “কে বেশি সুরক্ষিত অ্যানড্রয়েড নাকি আইওএস?”